SS TV live
SS News
wb_sunny

এই মুহুর্তে

নারায়নগঞ্জে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক বৈঠক অনুষ্ঠিত।



‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের পক্ষ হতে ১৩.০৩.২০২১ইং তারিখ (শনিবার) সকাল ১১:০০ ঘটিকায় ওয়ার্ড নং ১২ এর কাউন্সিলর অফিসে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে সম্মানিত কাউন্সিলর জনাব মোঃ শওকত হাসেম শকু বলেন, আমি প্যালিয়েটিব কেয়ারের সাথে আছি এবং প্যালিয়েটিভ কেয়ার নারায়গঞ্জের সবার জন্য আবশ্যক। উক্ত বৈঠকের আরো উদ্দ্যেশ্য হল ১২ নং ওয়ার্ডে প্রচারণার মাধ্যমে প্যালিয়েটিভ কেয়ার রোগীদের দোরগোড়ায় সেবা পৌছে দেওয়া ও রোগীর ভোগান্তি লাঘব করা। এছাড়াও সেবার মান উন্নয়ন, সচেতনতা বৃদ্ধি, পারস্পরিক যোগাযোগ উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধির করার বিষয়েও আলোচনা করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাউন্সিলর জনাব মোঃ শওকত হাসেম শকু ও মমতাময় নারায়ণগঞ্জ দলবৃন্ধ।

 ইতিমধ্যে ১২ নং ওয়ার্ডে ৩০ জন রোগীকে গৃহভিত্তিক প্যালিয়েটিভ কেয়ার সেবা প্রদান করা হচ্ছে তার মধ্যে ১৭ জন রোগীর গৃহভিত্তিক সেবা চলমান। এই পর্যন্ত মমতাময় নারায়ণগঞ্জ-প্রকল্পের পক্ষ্য থেকে পৃথক পৃথক ভাবে নারায়ণগঞ্জ সিটি করর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলদের সাথে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পটি, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (NCC), ওয়ার্ল্ড ওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স (WHPCA), ইউকে এইড (UK AID) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (BSMMU) প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ–এর যৌথ সহায়তায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নিরাময় অযোগ্য জীবন ও সীমিত রোগে আক্রান্ত রোগীদের যন্ত্রণা ও ভোগান্তি লাঘবে পরিচালিত হচ্ছে।

পৃথিবীতে বর্তমানে নিরাময় অযোগ্য রোগ বিস্তার লাভ করছে, এ ধরনের নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষ ও তাদের পরিবারের সেবা সর্ম্পকে বিজ্ঞান সম্মত সার্বিক সেবার নামই প্যালিয়েটিভ কেয়ার। নির্দিষ্ঠভাবে রোগ নিরাময়ের কোন চিকিৎসা না থাকলেও কষ্ট বা ভোগান্তি কমানোর অনেক উপায় আছে। এইসব রোগীর কষ্ট বা ভোগান্তি কমিয়ে রোগী ও তার পরিবারে জীবনের মান বাড়ানোর উদ্দেশ্যে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনে ২০১৮ থেকে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ কাজ করে যাচ্ছে।

যোগাযোগের ঠিকানা: মমতাময় নারায়ণগঞ্জ,২৮/১-মহিম গাঙ্গুলি রোড, পদ্ধ সিটি প্লাজা-৩,মিনাবাজার। টানবাজার,নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, নারায়ণগঞ্জ। মোবাইল নাম্বার: ০১৬৪৫৭৬৮১০৬, ০১৬৪৫৭৬৮১০৯।

Tags

সাবসক্রাইব করুন!

সবার আগে নিউজ পেতে সাবসক্রাইব করুন!

একটি মন্তব্য পোস্ট করুন