SS TV live
SS TV
wb_sunny

এই মুহুর্তে

সরকারী খাল দখল করে বাড়ী নির্মান,কয়েক হাজার মানুষ পানি বন্দী




নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের বাড়িমজলিস গ্রামে কয়েকহাজার লোকের বসবাস। ইতিপূর্বে এই গ্রাম অপরিকল্পিত ভাবে গড়ে ঘনবসতি এলাকা হিসেবে পরিচিত লাভ করেছে।

বাড়িমজলিস গ্রামের আশপাশে মানুষের প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা থাকায় এই এলাকায় বাড়ি ভাড়ার চাহিদা বেশি। তাই এই সুযোগে যে যার মত করে সরকারি খাল দখল করে বাড়িঘর ও রাস্তাঘাট নির্মাণ করায় ওই গ্রামের ড্রেনেজ ব্যবস্থা ভেঙে পড়েছে। পানিতে নিমজ্জিত হয়ে গেছে রাস্তাঘাট ও নিচু বসতবাড়ি। তাই এলাকার মানুষ চলাচলে চরম দুর্ভোগে পোহাচ্ছে।

সরেজমিনে গিয়ে খোঁজ নিয়ে জানতে গেলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, বিএনপির একজন প্রভাবশালী নেতা ও তার পরিবারের সদস্যরা এলাকায় ড্রেজার বসিয়ে  বালু ফলে গ্রামের একমাত্র পয়ঃনিষ্কাশন এর মুখটি বন্ধ করে দেয়। তাই একটু বৃষ্টিতেই বাড়িমজলিস গ্রাম পানিতে তলিয়ে যায়। বাড়িমজলিস গ্রামের জামান প্রধান বলেন, গ্রামের ভেতর দিয়ে সরকারি দুটি খাল ছিল যা দিয়ে বর্ষা ও বৃষ্টির পানি নেমে যেত। খাল দুটি এখন আর নেই, যে যার মতো করে দখলের পর ভরাট করে খালের উপর পাকা বাড়িঘর নির্মাণ করে বসবাস করছেন। 

একটি খাল গ্রামের মাষ্টার বাড়ি থেকে বাড়িমজলিস হাফেজিয়া মোহামমদীয়া মাদ্রাসা পর্যন্ত ছিল। যার প্রসস্ত ছিল ১৭ থেকে ২৫ ফুট পর্যন্ত। আরেকটি খাল ছিল সোনারগাঁও ফজলুল হক উইমেন্স কলেজের মূল গেট থেকে বাড়িমজলিস হাফেজিয়া মোহামমদীয়া মাদ্রাসা পর্যন্ত যা ২৫ থেকে ৩৫ ফুট প্রশস্ত ছিল। এই খালটিও বিভিন্ন প্রভাবশালী মহল দখল করে বিল্ডিং তৈরি করে বসবাস করছেন।  এই দখল বানিজ্যের ফলে এলাকার সকল ড্রেনেজ ব্যবস্থা প্রায় অচল হয়ে গেছে। বাড়িমজলিস গ্রামের রাস্তাঘাট দেখলে বোঝার উপায় নেই রাস্তাঘাট নাকি কাঁদা মিশ্রিত ডডোবা-নালা এই পানি বন্দি ও রাস্তাঘাটের বেহাল অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য বাড়ামজলিস এলাকার সাধারণ মানুষ স্থায়ীয় সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবি জানান।

Tags

সাবসক্রাইব করুন!

সবার আগে নিউজ পেতে সাবসক্রাইব করুন!

একটি মন্তব্য পোস্ট করুন