SS TV live
SS News
wb_sunny

Breaking News

সোনারগাঁওয়ে মাসব্যাপী কারুশিল্প মেলা উদ্বোধন করলেন সাংস্কৃতিক প্রতিমন্ত্রী।




সোনারগাঁও সময়ঃ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে  মাসব্যাপী লোকজ ও কারুশিল্প মেলার উদ্বোধন করা হয়েছে। 
মমঙ্গলবার ( ১৪ জানুয়ারি)   ফাউন্ডেশনের পরিচালক ড. আহমদ উল্লাহ'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। 
প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন,  সোনারগাঁ ইতিমধ্যে জামদানীতে বিশ্ব স্বীকৃতি পেয়েছে। এটি সোনারগাঁয়ের অর্জন। এটি কেউ এমনি এমনি দান করে দেননি। সোনারগাঁয়ে এখন জামদানী তৈরি হয়। এক সময় মসলিন তৈরি হতো। কাপাসিয়া থেকে মুসলিনের তুলা ও সুতা স্থানান্তর হয়েছিল। বুড়িগঙ্গা পাড়ে শীতলক্ষ্যা মেঘনা ব্যষ্টিত এ বদে যে তাপমাত্রা ছিল মসলিন বুনতে সবচেয়ে বেশি উপযোগী ছিল। তাই এখানে মুসলিন পল্লী গড়ে উঠেছিল।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, শিল্পাচার্যের ২শ’টির বেশি শিল্পকর্ম বিভিন্ন স্থানে প্রদর্শিত হচ্ছে। শিল্পচার্যকে স্মরণ করার জন্য তার এ সৃষ্টি সোনারগাঁয়ের এ প্রতিষ্ঠান যাতে হারিয়ে না যায় তার জন্য আমরা বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছি। বর্তমান সরকারের এ মেয়াদেই সোনারগাঁ লোক ও কারুশিল্প ফাউন্ডেশেন একটি আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। যেখানে শিল্প সাহিত্য ও সংস্কৃতি ও লোকজন উৎসবের মিশ্রণ থাকবে।
দেশের প্রত্যন্ত অঞ্চলের বিলুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যকে পুনরুদ্ধার, সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা, প্রদর্শন এবং পুনরুজ্জীবনের লক্ষে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে।

Tags

সাবসক্রাইব করুন!

সবার আগে নিউজ পেতে সাবসক্রাইব করুন!

একটি মন্তব্য পোস্ট করুন