করোনা মহামারির কারণে মার্চে এ মেলার আয়োজন করা হতে পারেঃ রবিউল ইসলাম।

 





সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ঐতিহ্যবাহী লোক ও কারুশিল্প মেলা দুমাস পিছিয়েছে। বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপ-পরিচালক রবিউল ইসলাম বলেন, সাধারণত জানুয়ারিতে আমরা মেলার আয়োজন করি।


করোনা মহামারির কারণে এ বছর জেলা প্রশাসকের মাধ্যমে মন্ত্রণালয়ে ছাড়পত্রের জন্য আবেদন করেছি।


সেই আবেদনের কোনো উত্তর এখনও পাইনি। ফেব্রুয়ারির শেষে কিংবা মার্চের প্রথমে আমরা মেলা শুরু করতে পারবো বলে আশা করছি। মন্ত্রনালয়ের ছাড়পত্র না পাওয়ায় এ মেলা পেছানো হয়েছে জানিয়েছে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন। আগামী ১৪ জানুয়ারি মেলা শুরু হওয়ার কথা থাকলেও করোনার মহামারির কারণে মার্চে এ মেলার আয়োজন করা হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।


দেশের প্রত্যন্ত অঞ্চলের বিলুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যকে পুনরুদ্ধার, সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা, প্রদর্শন এবং পুনরুজ্জীবনের লক্ষ্যে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতি বছর সোনারগাঁয়ে মাসব্যাপী এ মেলার আয়োজন করে।


ফাউন্ডেশনরে চত্বরে আয়োজিত এ মেলায় নওগাঁও ও মা-রার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, চট্টগ্রামের তালপাখা ও নকশি পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারু শিল্প, নকশিকাঁথা, বেত ও বাঁশের কারুশিল্প, নকশি হাতপাখা, সিলেট ও মুন্সিগঞ্জের শীতল পাটি, কুমিল্লার তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরা কোটা শিল্প, সোনারগাঁওয়ের পাটের কারুশিল্প, নাটোরের শোলার মুখোশ শিল্প, মুন্সিগঞ্জের পটচিত্র, ঢাকার কাগজের হস্তশিল্প প্রদর্শনের ব্যবস্থা করা হয়।


এছাড়াও লোক কারুশিল্প মেলা ও লোকজউৎসবে  বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালী গান, জারি-সারি ও হাছন রাজার গান, লালন সংগীত, মাইজভান্ডারী গান, মুর্শিদী গান, আলকাপ গান, গাঁয়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী থাকে। সুত্র: সমকাল

একটি মন্তব্য পোস্ট করুন

[blogger]

MKRdezign

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget