যে কারনে বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেইসবুক বা হোয়াটসঅ্যাপ একাউন্ট




২০০৯ সালের শুরুতে যাত্রা শুরু করা WhatsApp এর ব্যবহারকারীর সংখ্যা ২ বিলিয়নের বেশি বর্তমানে। এই সোশ্যাল মেসেজিং অ্যাপকে ২০১৪ সালে টেক জায়েন্ট ফেইসবুক কিনে নেয়। এর পর থেকে আমরা বিভিন্ন সময় ফেইসবুকের সিইও এর কাছে থেকে শুনে আসছিলাম ফেইসবুক, মেসেঞ্জার ও ওয়াটসঅ্যাপ এর একীভূত করার কথা। এর অংশ হিসেবে ওয়াটসঅ্যাপ জানুয়ারি মাসের ৪ তারিখে তাদের প্রাইভেসি পলিসিতে ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে।


২০১৪ সালে ফেইসবুক যখন ওয়াটসঅ্যাপকে কিনে নেয় তখন তারা জানিয়েছিল তাদের গোল হচ্ছে to know “as little as possible”. কিন্তু বাস্তবে আমরা এখন ভিন্ন চিত্র দেখতে পাচ্ছি। নতুন এই প্রাইভেসি পলিসিতে আমাদের কে মূলত বাধ্য করা হচ্ছে ফেইসবুকের সাথে বিভিন্ন ক্যাটাগরির ডেটা শেয়ার করতে। তারা কোন কোন ডেটা কালেক্ট করবে তা মূলত তিনটি সেকশানে সাজানো রয়েছে। তা হল “Usage and log Information,” “Device And Connection Information,” and “Location Information.” মূলত Device And Connection Information অনেক ক্রুশাল ডাটা কালেক্ট করা হবে। এর মধ্যে রয়েছে ফোনের হার্ড ওয়্যার মডেল, অপারেটিং সিস্টেম, ব্যাটারি লেভেল, সিগন্যাল স্ট্রেনস্থ, অ্যাপ ভার্সন, ব্রাউজার ইনফরমেশন, মোবাইল নেটওয়ার্ক, কানেকশন ইনফরমেশন(মোবাইল অপারেটর অথবা আইএসপি), ভাষা,টাইম জোন, আইপি এড্রেস ও IMEI সহ। এমনকি ট্রাঞ্জেকশন ও পেমেন্ট ডাটাও কালেক্ট করা হবে যদি আপনি তাদের পেমেন্ট সিস্টেম ব্যবহার করে থাকেন। তাছাড়া অনলাইন ও লাস্ট সিন স্ট্যাটাস তো তারা আগে থেকেই কালেক্ট করত। Location Information এ যদি আপনি লোকেশন বেইজড ফিচার ইউস নাও করেন তাহলেও আপনার এপ্রক্সিমেট লোকেশন জানার জন্য যা যা তথ্য দরকার তা কালেক্ট করবে।


গত বছরের জুলাই মাসেও ওয়াটসঅ্যাপ তাদের পলিসিতে অনেকটা একই ধরণের পরিবর্তন এনেছিল। কিন্তু গতবারের সাথে এইবারের পার্থক্য হচ্ছে গতবার যদি এগ্রি(not now) নাও করতেন তাহলে ওয়াটসঅ্যাপ ব্যবহার করতে কোন প্রকার বাধা ছিল না। কিন্তু গত ৪ তারিখের যে পপ-আপ সবার কাছে শো করছে তাতে যদি আপনি ফেব্রুয়ারি মাসের ৮ তারিখের আগে যদি এগ্রি না দেন তাহলে আপনার একাউন্ট বন্ধ করে দেওয়া হবে।


কিন্তু ইউরোপের ২৭টি দেশের ক্ষেত্রে এই আপডেট অর্থাৎ তারা রিভাইসড প্রাইভেসি পলিসি এগ্রি না করলেও তারা ওয়াটসঅ্যাপ ব্যবহার করে যেতে পারবে কেননা ওয়াটসঅ্যাপকে অবশ্যই ইউরোপীয় ইউনিয়নের GDPR রুলস মেনে চলতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

[blogger]

MKRdezign

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget